• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবেলা করার সক্ষমতা আছে বাংলাদেশের

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২  

আফগানিস্তান, পাকিস্তানের পর শ্রীলঙ্কায় টালমাটাল অবস্থা। আঞ্চলিক অস্থিরতায় এই দেশগুলোর মানুষের নাভিশ্বাস। বৈশ্বিক অস্থিরতার আঁচ লেগেছে বাংলাদেশেও। তবে বাংলাদেশের অবস্থান কিছুটা হলেও ভিন্ন, তাই নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম; এমনটাই মনে করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদুট পিটার ডি হাস। এক সাক্ষাৎকারে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির কাঠামো যথেষ্ট শক্তিশালী।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও আইএমএফ এর কাছ থেকে ঋণ পাওয়া নিয়েও আছে নানা চ্যালেঞ্জ। তবে ঢাকার নেয়া পদক্ষেপে আস্থা আছে পিটার হাসের।

পিটার হাস বলেন, আঞ্চলিক অস্থিরতা বিষয়ে আমি বলব, শ্রীলঙ্কা আর পাকিস্তানের চেয়ে বাংলাদেশ ভিন্ন অবস্থানে রয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আইএমএফ এর কাছ থেকে ঋণ গ্রহণ এবং সামষ্টিক অর্থনীতির পাশাপাশি দুঃসময় মোকাবেলার সক্ষমতার কারণেই বাংলাদেশের ভিন্ন ও শক্ত অবস্থানে আছে।

খাদ্য ও জ্বালানি সংকট পুরো বিশ্বেই চলছে। কঠিন এই সময়ে বাংলাদেশও তাই কিছুটা চ্যালেঞ্জের মুখোমুখি। এই সংকট উত্তরণে যুক্তরাষ্ট্রকে পাশেই পাবে বাংলাদেশ।

এ প্রসঙ্গে পিটার হাস বলেন, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত এখন বিশ্বের প্রতিটি দেশের জন্যই গুরুত্বপূর্ণ এবং বেশ কঠিন। কিন্তু এখানেও বাংলাদেশ অন্য দেশগুলোর তুলনায় এগিয়ে। আমরা খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ঢাকার সাথে সহযোগিতা অব্যাহত রাখব।

তবে এই সংকটের জন্য রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি চলমান রাখার মানসিকতাকে দায়ী করেন মার্কিন রাষ্ট্রদুত। বলেন, বিশ্ব পরিস্থিতি বিবেচনায় এখনই রাশিয়ার যুদ্ধ বন্ধ করা উচিৎ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –