• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় কর্মসংস্থান হবে ৩ হাজার রংপুরে ভাষাসৈনিক মতিউর রহমান বসনীয়া আর নেই করোনা রোধে দেশের শিশুদেরও টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার মিঠাপুকুরে প্রশাসনের উদ্যোগে ৩০ বছর পর লিজ মুক্ত শালমারা নদী ৫০ বিলিয়ন ডলার ছুঁয়েছে বাংলাদেশের রফতানি

রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মে ২০২২  

রংপুর চিড়িয়াখানার উটপাখিটি আবার ডিম দিয়েছে। গত শনিবার দিনের কোনো এক সময়ে ডিমটি দিয়েছে উটপাখিটি।
এর আগে গত কয়েকদিনে আরও দুটি ডিম দিলেও মূলত দুই বছর ধরে পুরুষ সঙ্গীর অভাবে কাজে আসছে না উটপাখির ডিমগুলো। দুই বছরে উটপাখিটি অন্তত ১০-১২টি ডিম দিয়েছে। 

চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেই ডিমগুলো ভেঙে শুধু খোসা সংরক্ষণে রাখছে। উটপাখির ডিমে তা দেওয়ার কাজটি মূলত করে থাকে পুরুষ উটপাখি। আর রংপুর চিড়িয়াখানায় কোনো পুরুষ উটপাখি না থাকায় ডিমগুলো ফুটে বাচ্চা হচ্ছে না। 

স্থানীয় সচেতন মহলসহ দর্শনার্থীদের অনেকেই বলছেন, উটপাখির বংশ বিস্তারের জন্য দ্রুত একটি পুরুষ সঙ্গী আনা প্রয়োজন। উটপাখির জোড়া থাকলে এতো দিনে খাঁচায় পাখির সংখ্যা আরও বেড়ে যেত। এখন ডিমগুলো ফোটানোর জন্য পুরুষ পাখির দরকার। অন্যথায় ডিম দেওয়া শুধু স্মৃতি হিসেবে সংরক্ষিত হবে ।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, প্রায় সাড়ে ৩ বছর আগে ঢাকা চিড়িয়াখানা থেকে ৬ মাস বয়সী একটি পুরুষ এবং একটি মেয়ে  উটপাখি  আনা হয়। দেড় বছর এক সাথে থাকার পর উটপাখিটির পুরুষ সঙ্গীটি দুই বছর আগে মারা যায়। তখন থেকেই বিষন্ন মনে খাঁচায় এক একা দিন কাটছে পাখিটির। গত দুই বছরে এক ডজনের বেশি  ডিম দিলেও পুরুষ সঙ্গী না থাকায় বাচ্চা ফোটেনি।

রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানার জু অফিসার ডা. এইচ এম শাহাদাৎ শাহিন জানান, ২০১৯ সালের ২৮ মার্চ ঢাকা থেকে তিন মাস বয়সী বাচ্চা উটপাখিটি আনা হয়েছে। দুই বছর পর গত মাস থেকে ডিম দেওয়া শুরু করেছে। এখন পর্যন্ত মোট ১০-১২টি ডিম দিয়েছে এই উটপাখিটি। যার একেকটি ডিমের ওজন প্রায় দেড় কেজি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –