• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
শ্বশুরবাড়িতে জামাইয়ের গলাকাটা লাশ ভুরুঙ্গামারীতে কালবৈশাখী তাণ্ডবে দুই শতাধিক বসতবাড়ি লণ্ডভণ্ড রংপুর চিড়িয়াখানা থেকে তিন হরিণ বিক্রি

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

দেশের উত্তরাঞ্চলে প্রবহমান হিমেল হাওয়ায় এখন বইছে তীব্র শীত। কনকনে ঠান্ডায় বিপাকে নিম্ন আয়ের মানুষ। আগুন জ্বালিয়ে শীতের দাপট কমানোর চেষ্টা করছেন অনেকেই। দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৬ টায় দিনাজপুরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। সেখানে বাতাসের আদ্রতা রেকর্ড হয়েছে ৮৬ শতাংশ। সকালে বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা তোফাজ্জাল হোসেন।

তিনি জানান, আজ বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩-৪ কিলোমিটার। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৭-৮কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে।

এছাড়া রংপুরে ১২.৫, সৈয়দপুরে ১১.৬ রাজারহাটে ১২.০ ডিমলায় ১১.৫, নওগাঁয় ১২.০, চুয়াডাঙ্গায় ১২.৯, রাজশাহীতে ১২.৬, শ্রীমঙ্গলে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

এর আগে শুক্রবার দেশের উত্তরাঞ্চলের জেলা কুড়িগ্রাম, নওগাঁ, রাজশাহী, পাবনা ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা জানিয়েছিল স্থানীয় আবহাওয়া অফিস। এছাড়া এসব জেলার কিছু এলাকায় শীত কিছুটা কমতে পারে।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে বৃষ্টির প্রবণতা রয়েছে। এছাড়া আগামী পাঁচদিনে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –