• বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৪ ১৪২৮

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
পীরগঞ্জের জেলেপল্লীতে আগুন: ফেসবুকে পোস্ট দেওয়া সেই যুবক গ্রেফতার সারাদেশে আ’লীগের ‘সম্প্রীতি সমাবেশ-শান্তি শোভাযাত্রা’ কর্মসূচি সেবা খাতের আয় দেশে আনার পদ্ধতি আরো সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক বেশি ফলন, বন্যাসহনীয় আগাম আমন বীনা-১১ চাষে ঝুঁকছেন কৃষক সামাজিক যোগাযোগমাধ্যম মনিটর করছে পুলিশ, ‍গুজব ছড়ালেই ব্যবস্থা

রাজারহাটে চাকিরপশা নদী সুরক্ষায় লিগ্যাল নোটিশ দিয়েছে বেলা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার নদী সুরক্ষার জন্য ১২ অক্টোবর(মঙ্গলবার) ২০২১ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির সদস্য সুপ্রীম কোর্ট এর আইনজীবী সাঈদ আহ্মদ কবীর স্বাক্ষরিত লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে।

এই নোটিশ প্রদান করা হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় এর সচিব, রংপুর বিভাগীয় কমিশনার, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, ভূমি জরিপ ও রেকর্ড অধিদপ্তর এর মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর রংপুরের পরিচালক, কুড়িগ্রামের জেলা প্রশাসক, কুড়িগ্রামের পুলিশ সুপার, রাজাহাটের সহকারী ভূমি কমিশনার এবং রাজারহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে।

আগামী ১৫দিনের মধ্যে নদী থেকে অবৈধ দখল উচ্ছেদ, সেতুবিহীন আড়াআড়ি সড়কের স্থানে নদীকে বাধাহীনভাবে প্রবাহিত করা, অমৎসজীবীদের দেওয়া ইজারা বাতিল করার কথা বলা হয়েছে। আড়াআড়ি সড়ক নির্মাণ ও অবৈধ দখলদারদের কারণে জলাবদ্ধতাসহ অন্যান্য ক্ষতির পরিমাণ নিরুপণ করে সেই ক্ষতি দোষিী ব্যক্তিদের নিকট থেকে আদার করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে বিতরণ করার জন্য ১৫ দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ করার কথা বলা হয়েছে।

নোটিশপ্রাপ্ত প্রতিষ্ঠান কী পদক্ষেপ গ্রহণ করেছে তা ১৫ দিনের মধ্যে লিখিত জানাতেও বলা হয়েছে। অন্যথায় পরিবেশ আইনবিদ সমিতি আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। চাকিরপশার নদীটি বিল শ্রেণীভুক্ত হওয়ায় প্রয়োজনে নদী বিশেষজ্ঞদের দ্বারা কমিটি গঠন করে চাকিরপশারকে নদী শ্রেণীভুক্ত করার কথা বলা হয়েছে। লিগ্যাল নোটিশে চাকিরপশার নদীকে জনস্বার্থে উন্মুক্ত রাখতে বলা হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –