• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

গাইবান্ধায় ওরাঁও সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব কারাম পূজা অনুষ্ঠিত 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ওরাঁও সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলার শাখাহার ইউনিয়নের পশ্চিম দইহারা গ্রামে এটি অনুষ্ঠিত হয়। এতে পার্শ্ববর্তী নওগাঁ, নাটোর, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ বিভিন্ন এলাকা থেকে ওরাঁও জনগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন যোগ দিয়ে তাদের নিজস্ব ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেন।

কারাম উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক সুরেন তিগ্যা বলেন, কারাম একটি গাছের নাম। ওরাঁও জাতিগোষ্ঠীর মানুষের কাছে এটি একটি পবিত্র গাছ। যা মঙ্গলের প্রতীক। বংশ পরম্পরায় প্রতি বছর পালন করা হয় এই পূজা। এ উৎসবকে ঘিরে মুখরিত হয় গোবিন্দগঞ্জ উপজেলার ওরাঁও সম্প্রদায়ের বসবাসরত এলাকাগুলো। পূজার সময় আদিবাসীদের দুই সহোদর ধর্মা ও কর্মার জীবনী তুলে ধরেন তাদের ধর্মগুরু। তারা বিশ্বাস করে ধর্ম পালন করায় ধর্মা রক্ষা পান সব বিপদের হাত থেকে। আর কর্মা ধর্ম পালন না করায় তার ক্ষতি হয়।

উৎসবে ওরাও সম্প্রদায়ের লোকজন উপবাস করে কারাম গাছের ডাল কেটে আনেন। কারাম ডাল কেটে অস্থায়ী মন্ডপে পুঁতে রেখে পূজা-অর্চনা আর নাচ-গান ও ধর্মীয় কাহিনী বলার মধ্য দিয়ে এই উৎসব শুরু হয়। এসময় পুরো এলাকা হয়ে ওঠে ওরাঁও সম্প্রদায়ের মিলনমেলা। পূজা শেষে কারাম ডাল উঠিয়ে গ্রামের সব বয়সের নারী-পুরুষ নেচে-গেয়ে বাড়ি বাড়ি ঘুরে পুকুরের পানিতে তা বিসর্জন দেন। পরে মেয়েরা উপোস ভেঙে আত্মীয়স্বজন ও অতিথিদের নিয়ে খাওয়া-দাওয়া করেন।
সুরেন তিগ্যা আরও বলেন, প্রতি বছরই কারাম উৎসব বিভিন্ন এলাকায় হয়ে থাকলেও গাইবান্ধায় আমরা দ্বিতীয় বারের মতো এই উৎসবের আয়োজন করেছি। সরকারি পৃষ্ঠপোষকতা থাকলে প্রতি বছরই আমরা এই আয়োজন করতে পারব।

তিনি বলেন, এ উৎসবে দুই সহোদর ধর্মা ও কর্মার জীবনী তুলে ধরা হয়। এতে করে আমাদের সংসারে অভাব-অনটন দূর হয়ে যায়। বিভিন্ন রোগবালাই থেকে রক্ষা হয়। এই বিশ্বাস থেকে বংশ পরম্পরায় ওরাঁও সম্প্রদায়ের মানুষ এই কারাম ডাল পূজা করে আসছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –