ব্রেকিং:
দিনাজপুরে কালবৈশাখীর তাণ্ডব, ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা। কাহারোল থানার ১ নং ডাবোর ইউনিয়নে বজ্রপাতে একজন নিহত, আহত ২
  • রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৬ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী- প্রধানমন্ত্রী পবিত্র রজনীতে করোনা থেকে রক্ষার প্রার্থনা করি- রাষ্ট্রপতি বিরামপুরে `জয়বাংলা ভিলেজ’ পরিদর্শনে এমপি শিবলী সাদিক রংপুরে হঠাৎ বেড়েছে ছাগল চুরি মরিচের ফলন ভালো, দামে শঙ্কায় কৃষক

হাতীবান্ধায় পশু পালন ও শসা চাষে কৃষকের মুখে হাসি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২১  

লালমনিরহাটে হাতীবান্ধা উপজেলায়  গাবাদি পশু পালন ও শসা চাষে মুখে হাসি ফুটে উঠেছে সানিয়াজান ইউনিয়নে আরাজি শেখ সুন্দর গ্রামের কৃষক ইশার আলী (৪৫)। দৃঢ় বিশ্বাস আর একান্ত প্রচেষ্টায় মাত্র ৬ শতাংশ জমিতে শসা চাষ শুরু করে সাফল্যের অর্জন করেছেন তিনি।

পবিত্র রমজানে শশার ব্যাপক চাহিদা থাকায় বাজার দাম ভাল পাওয়ায় হাসি ফুটে উঠেছে শসা চাষি কৃষকদের মুখে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় এবং সময়মত বীজ বোপন ও সুষম সারের ব্যবহারের ফলে বিগত বছরে তুলনায় শসা’র বাম্পার ফলন হয়েছে।

জানা গেছে, উপজেলার সানিয়াজান এলাকার আরাজি শেখ সুন্দর গ্রামের মৃত্যু রজব আলীর ছেলে কৃষক ইশার আলী (৪৫)। নিজ বাড়িতে ১৫ বছর ধরে বিভিন্ন জাতের ১০টি গবাদি পুশু পালন শুরু করেন। পাশা পাশি গরুর গোবর সারে বিভিন্ন রকমের সবজির চাষ শুরু করেন । শুধু মাত্র গোবর সারে ৬শত জমিতে শসার বাম্পার ফলন পেয়েছেন তিনি। এই রমজানে প্রায় ১০ হাজার টাকা শসা বিক্রয় করেন। ১০ বিঘা জমিতে ভুট্টার চাষ করেন। গবাদি পশুর জন্য এক বিঘা জমিতে  নেপিয়া খাস লাগান। তিনি নিজেই পরিশ্রম করে ওই এলাকায় একজন সফল কৃষক হিসেবে পরিচিতি অর্জন করেন।

কৃষক ইশার আলী বলেন, ১৫ বছর ধরে নিজ বাড়িতে ১০টি গরু পালন শুরু করি। পাশা পাশি ৬শতক জমিকে শসার চাষ শুরু করি। শসার বাম্পার ফলন হয়েছে। এবার একটি গরু বিক্রয় করে ছেলের জন্য একটি মটর সাইকেল কিনে দিয়েছি। দুই ছেলে পড়াশুনা করছেন। কৃষি কাজ করে আমি পরিবার নিয়ে অনেক সুখে আছি।

এ বিষয় হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক বলেন, একজন কৃষক নিজেই পরিশ্রম করলে কৃষি কাজে সফলতার মুখ দেখবেন। কৃষক ইশার আলী কঠোর পরিশ্রমীক একজন কৃষক। তিনি পশুপালন ও শসার চাষ করে এলাকায় সুনাম অর্জন করেন। তিনি আরও বলেন, তার মতই বিভিন্ন ধরনে সবজি চাষ করলে বাজারে চাহিদা কমবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –