• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
‘সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর’ কুড়িগ্রামে ট্রলিচাপায় সাবেক ইউপি চেয়ারম্যান নিহত চীনা বা ভারতীয় ঋণের ফাঁদের গল্প তথ্যভিত্তিক নয়- পররাষ্ট্রমন্ত্রী ভঙ্গুর সাংগঠনিক অবস্থার কারণে নিশ্চিহ্নের পথে বিএনপি ছদ্মবেশে সরকারি অফিস থেকে দালাল ধরলেন ম্যাজিস্ট্রেট

স্বাস্থ্য সেবা প্রাপ্তিটা জনগণের মৌলিক অধিকার- প্রধানমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার সত্যিকার অর্থেই বিশ্বাস করে যে, স্বাস্থ্য সেবা প্রাপ্তিটা জনগণের মৌলিক অধিকার। শনিবার রাতে ‘ক্রিটিক্যাল কেয়ার-২০২০ বিষয়ক প্রথম আন্তর্জাতিক ই-সম্মেলন’ ভার্চুয়ালি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা আশাবাদী যে, আগামী দিনগুলোতেও আমরা এই রোগের বিস্তার রোধ করতে সক্ষম হব। আমাদের প্রচেষ্টা এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রমই বাংলাদেশে মারাত্মক ভাইরাসের সংক্রমণ রোধ করতে পারে।

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমরা ভাগ্যবান। কেননা এই রোগের সংক্রমণ এবং মৃত্যুর হার উভয়ই বাংলাদেশে খুব কম।

চিকিৎসকদের উদ্দেশ্য করে সরকারপ্রধান বলেন, চিকিৎসা একটি মহৎ পেশা এবং একজন অসুস্থ মানুষের চিকিৎসা করে তারা মানবতার সেবা করছেন। কাজেই, আপনি যখন ডাক্তার হবেন, আপনার প্রথম এবং প্রধান কাজ হচ্ছে মানবতার সেবা করা। আমি আশা করব, যে কোনও পরিস্থিতিতেই আপনি আপনার দায়িত্ব ভুলে যাবেন না।

প্রধানমন্ত্রী বলেন, অ্যানেস্থেসিওলজিস্টরা অপারেশন থিয়েটার ছাড়াও গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মহামারীর মধ্যে দেশের অ্যানেস্থেসিওলজিস্টরা নিবিড় পরিচর্যাকেন্দ্রসহ সর্বত্র কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনায় চমৎকার কাজ করে যাচ্ছেন বলে প্রশংসা করেন শেখ হাসিনা।

কিছু অ্যানেস্থেসিওলজিস্টসহ বেশ কিছু চিকিৎসক কোভিড-১৯ চলাকালীন কর্তব্য পালন করতে গিয়ে মৃত্যুবরণ করেছেন উল্লেখ করে তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

অসুস্থ রোগীদের চিকিৎসা প্রদানে নিজেদের যুগোপযোগী ও কারিগরি জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে চিকিৎসকদের প্রতি আহ্বানও জানান তিনি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –