ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো দুই হাজার ৩৮১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৫৩৪ জনে দাঁড়িয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২২ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৬৭২ জন। সোমবার দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ছয়জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইজন স্বাস্থ্যকর্মী, তিনজন গার্মেন্টসকর্মী ও একজন মাওলানা।
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
করোনাকালে অর্থনীতিতে স্বস্তি দিচ্ছে প্রবাসীদের আয় জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব ফি মওকুফের সিদ্ধান্ত বন্ধই থাকছে উবার-পাঠাওসহ সব রাইড শেয়ারিং ভারত সীমান্তের অংশ নিজেদের দাবি করে নেপালের পার্লামেন্টে বিল পেশ খেলাধুলার পাশাপাশি ফলাফলেও এগিয়ে বিকেএসপির ক্যাডেটরা
৩৪

স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরি করল ড্যাফোডিলের একদল তরুণ গবেষক     

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মে ২০২০  

করোনাভাইরাসের চিকিৎসায় স্বল্প খরচে ‘নিঃশ্বাস’ নামে ভেন্টিলেটর তৈরি করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একদল তরুণ গবেষক।

আগামী সপ্তাহেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভেন্টিলেটরটির ক্লিনিক্যাল টেস্ট শুরু হবে। ক্লিনিক্যাল টেস্ট সফল হলে এটি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে বলে জানান হাফিজুল ইমরান।


বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স প্রকল্পের পরিচালক মো. হাফিজুল ইমরান জানান, এপ্রিল মাসের শুরুর দিকে ড্যাফোডিল রোবটিক্স ল্যাব থেকে স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরির প্রজেক্ট শুরু করা হয়। এ প্রজেক্টে ছিলেন রোবটিক্স ল্যাবের দুজন সদস্য জিয়াউল হক জিম এবং রনি সাহা। ২০ দিনের প্রচেষ্টায় সফলভাবে প্রজেক্টটি সম্পন্ন হয়েছে। ভেন্টিললাটরটির নাম দেয়া হয়েছে ‘নিঃশ্বাস’।


গবেষকরা জানান, একজন আইসিইউ রোগী প্রতি মিনিটে কতবার শ্বাস প্রশ্বাস নেবেন এবং তার ভলিউম কতটুকু হবে সবই সেট করা যাবে স্বল্প খরচের এ ভেন্টিলেটরটিতে। করোনা মহামারি মোকাবিলায় দেশের বড় বড় শহরের পাশাপাশি ছোট শহরগুলোতেও আইসিইউ সাপোর্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে এ ভেন্টিলেটর। করোনা চিকিৎসা ছাড়াও যেসব হাসপাতালে আইসিইউ/রেস্পিরেটরি সাপোর্ট নেই সেখানে কার্যকর হয়ে উঠতে পারে এ যন্ত্রটি। সূত্র : ইউএনবি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর