ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো দুই হাজার ৩৮১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৫৩৪ জনে দাঁড়িয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২২ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৬৭২ জন। সোমবার দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ছয়জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইজন স্বাস্থ্যকর্মী, তিনজন গার্মেন্টসকর্মী ও একজন মাওলানা।
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
করোনাকালে অর্থনীতিতে স্বস্তি দিচ্ছে প্রবাসীদের আয় জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব ফি মওকুফের সিদ্ধান্ত বন্ধই থাকছে উবার-পাঠাওসহ সব রাইড শেয়ারিং ভারত সীমান্তের অংশ নিজেদের দাবি করে নেপালের পার্লামেন্টে বিল পেশ খেলাধুলার পাশাপাশি ফলাফলেও এগিয়ে বিকেএসপির ক্যাডেটরা
১১৩

শাকসবজি জীবাণুমুক্ত করতে ঢাবি শিক্ষকের পাউডার আবিষ্কার 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

শাক-সবজি ও ফলমুলকে জীবাণুমুক্ত করতে বিশেষ ধরনের পাউডার আবিষ্কার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের প্রিন্সিপাল সায়েটিস্ট ড. লতিফুল বারী। তাঁর আবিষ্কৃত পাউডার ব্যবহারে শাকসবজি ও ফলমুল থেকে সব ধরনের ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস এমনকি করোনাভাইরাসও দূর করা সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি।

এতে এন্টি-ব্যাকটেরিয়্যাল ও এন্টি-ফাঙ্গাল অ্যাকটিভিটি আছে। ফলে অল্প পরিমাণ ব্যবহারেই শাকসবজি-ফলমুল জীবাণুমুক্ত করা যাবে।  তিনি জানান, পানির সঙ্গে শতকরা একভাগ হারে পাউডার মিশিয়ে শাক-সবজি ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে। এটা এতটাই নিরাপদ যে খেয়ে ফেললেও কোনো সমস্যা নেই। ফলে বাড়িতে ব্যবহারের জন্যও আমরা সুপারিশ করছি।  কোনো প্রতিষ্ঠান যদি ব্যবসায়িক উদ্দেশ্যে এটির উৎপাদনে যেতে চায়, তাদের সব ধরনের সহযোগিতার কথাও বলেন এই গবেষক।

এই পাউডার করোনাভাইরাস দূর করবে কিনা বিষয়ে তিনি জানান, ইবোলাভাইরাসসহ করোনাভাইরাসের চেয়ে বড় ভাইরাসগুলোও ধ্বংস করেছে এই পাউডার। তবে করোনাভাইরাস টেস্টের কোনো ল্যাবরেটরি না থাকায় এখনো নতুন এ ভাইরাসটির পরীক্ষা করতে পারিনি। তবে স্টাটিসটিক্স থেকে বলা যায়, এটি করোনাভাইরাসও ধ্বংস করবে।

 ড. লতিফুল বারী বলেন, আমাদের দেশে শাক-সবজি বা ফলমুল জীবাণুমুক্ত করার জন্য পানি ছাড়া অন্য কিছু ব্যবহার করা হয় না। এতে মিশে থাকা ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফরমালিন মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে থাকা এ পাউডার ব্যবহার করলে অনেক ক্ষতি থেকে রেহাই পাওয়া যাবে।

ড. লতিফুল বারী জানান, পাউডারটি মূলত ক্যালসিয়াম অক্সাইট ও ক্যালসিয়াম কার্বোনেটের মিশ্রণ। ডিম, শামুক, ঝিনুক প্রভৃতির খোসা প্রক্রিয়াজাত(পাইরোলাইসিস) করে এটি তৈরি করা হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর