ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো দুই হাজার ৩৮১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৫৩৪ জনে দাঁড়িয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২২ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৬৭২ জন। সোমবার দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ছয়জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইজন স্বাস্থ্যকর্মী, তিনজন গার্মেন্টসকর্মী ও একজন মাওলানা।
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
করোনাকালে অর্থনীতিতে স্বস্তি দিচ্ছে প্রবাসীদের আয় জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব ফি মওকুফের সিদ্ধান্ত বন্ধই থাকছে উবার-পাঠাওসহ সব রাইড শেয়ারিং ভারত সীমান্তের অংশ নিজেদের দাবি করে নেপালের পার্লামেন্টে বিল পেশ খেলাধুলার পাশাপাশি ফলাফলেও এগিয়ে বিকেএসপির ক্যাডেটরা
৬৬

বাজার থেকে আম কেনার আগে যা জানা জরুরি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২০  

গ্রীষ্ম মানেই তো বাজারে থরে থরে সাজানো পাকা আম। কিন্তু কিনতে গেলেই অনেকের মনে খটকা লাগে—কোন আম ভালো? কোনটা বেশি স্বাদের হবে? কোনটা গাছে পাকা আম?

বেশি লাভের আশায় অসাধু ব্যবসায়ীরা ফলে ফরমালিন মেশায়। কাঁচা আম দ্রুত পাকিয়ে কিংবা বেশি দিন সংরক্ষণের জন্য আমে দেয়া হয় ক্ষতিকর রাসায়নিক উপাদান। যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। তাই রাসায়নিকভাবে পাকানো আম চেনাটা জরুরি।

তাই বাজার থেকে আম কেনার এসব বিষয়ে যা জানা জরুরি—

ত্বকে দাগ

গাছপাকা আমের চামড়ায় নানান ধরনের দাগ দেখা যায়। কিন্তু যেসব আমে রাসায়নিক দেয়া হয় সেগুলোর গায়ে কোনো দাগ থাকে না। বরং রাসায়নিক দিয়ে পাকা আম উজ্জ্বল ও আকর্ষণীয় হয়।

মাছি

পাকা আমের ওপর মাছি ভন ভন করে ঘুরবে, এটাই স্বাভাবিক ব্যাপার। কিন্তু যদি দেখেন যে মাছি অন্যান্য ফলে ঠিকই বসলে আমের ওপর বসছে না, তখন বুঝতে হবে তাতে রাসায়নিক দেয়া।

টক-মিষ্টি ঘ্রাণ

আম কেনার আগে কিছু অংশ কেটে নিতে পারেন। যদি দেখেন আমের স্বাভাবিক ঘ্রাণ পাওয়া যাচ্ছে না তবে বুঝবেন এই আমের মধ্যে রাসায়নিক মেশানো হয়েছে।

সাদাটে ভাব

গাছ পাকা আমের একটি বৈশিষ্ট্য হলো এই আমের মধ্যে একটু সাদা সাদা ভাব থাকে। যা খুব সহজেই চোখে পড়ে যায়।

রঙ

গাছপাকা আম চেনার আরেকটি উপায় হলো এর গায়ের রঙ। আমের গোঁড়ার দিকের রঙটা একটু গাঢ় হয়ে থাকে। আর রাসায়নিক দেয়া আমের পুরোটাই পেকে এক রঙ হয়ে যায়। তবে কিছু কিছু আম আছে পাকলেও সবুজ রঙই থাকে। এরমধ্যে হিমসাগর অন্যতম।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর