ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ২ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৬৬১ জনে। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
  • মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
২৭ জানুয়ারি করোনা ভ্যাকসিনেশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী রংপুরে নির্মিত হচ্ছে আল্লাহর ৯৯ নামের স্তম্ভ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে- পাপন দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় চাচা ভাতিজাসহ নিহত ৩ কৃষিকে আকর্ষণীয় পেশায় পরিণত করছে `রাইস ট্রান্সপ্লান্টার`

নীলফামারীতে করোনা প্রতিরোধে প্রস্তুতি বাড়িয়েছে স্বাস্থ্যবিভাগ   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

নীলফামারীতে ফের বাড়ছে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ। সম্ভাব্য দ্বিতীয় ঢেউ সামাল দিতে আগের থেকে প্রস্তুতি বাড়িয়েছে জেলা স্বাস্থ্যবিভাগ। 
বুধবার(২ ডিসেম্বর/২০২০) ৪১টি নমুনায় নতুন করে আরও ৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন মঙ্গলবার(১ ডিসেম্বর) ১৫টি নমুনায় ৪জন ও সোমবার(৩০ নভেম্বর) ৩৩টি নমুনায় ৯ জন করোনা শনাক্ত হয়। এ হিসেবে গড়ে প্রতি ৪টি নমুনার মধ্যে একটি পজিটিভ এসেছে। 

 বুধবার রংপুর ও দিনাজপুর পিসিআর ল্যাব থেকে জেলার প্রাপ্ত করোনা রির্পোটে নতুন আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর্জা মুরাদ হাসান বেগ(৪০) করোনা পজেটিভ এসেছে। অন্যান্য আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪জন সদরের ও একজন সৈয়দপুর উপজেলার। আক্রান্তরা হলেন, শহরের পাঁচমাথা মোড় এলাকার কালিপদ রায়(৪০), কানিয়ালখাতা পাঁচমাথা মোড় এলাকার কবির হোসেন(৬০), সদরের শটিপাড়া এলাকার মনিরুজ্জামান(২৫)। সৈয়দপুর উপজেলা শহরের পুরাতন বাবুপাড়ার শ্যামলী রানী রায়(৫৬)। তিনি দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ইউনিটে পর্যবেক্ষনে রয়েছেন। এদিকে রংপুর করোনা ইউনিটে ভর্তি রয়েছেন মাবিয়া(৬০) নামে এক বৃদ্ধা।  

বুধবার সন্ধ্যায় সিভিল সার্জন অফিসের করোনা ইউনিটের হিসাবের তথ্য মতে, জেলায় করোনা আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন ৪০জন। এছাড়া গত ৭ দিনে মোট ১৭১টি নমুনা পরীক্ষায় ৩৫ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আর জেলায় করোনা শনাক্তকৃত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৩৩ জনে। মৃত্যু হয়েছে ২৩ জন। সুস্থ্য হয়েছেন ১ হাজার ১৬৮ জন। 

এছাড়া মোট নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার প্রায় ৮ শতাংশ। জেলা স্বাস্থ্যবিভাগ জানায়, সম্ভাব্য দ্বিতীয় ঢেউ সামলাতে স্বাস্থ্য বিভাগ প্রস্তুতি নিয়ে রেখেছে।

তথ্যানুসন্ধ্যান করে জানা যায়, জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৭ এপ্রিল জেলার কিশোরগঞ্জ উপজেলা হাসপাতালে কর্মরত এক চিকিৎসকে। এরপর জেলায় ৯ এপ্রিল সৈয়দপুর উপজেলার এক যুবক, ১১ এপ্রিল ডিমলা উপজেলার একজন এসএসসি পরীক্ষার্থী, ১৩ এপ্রিল জলঢাকা উপজেলার এক কলেজ ছাত্র, ১৪ এপ্রিল ডিমলার এক কলেজ ছাত্র এবং সদরের টুপামারীর এক ১৫ বছর বয়সী ইটভাটা শ্রমিক, ১৭ এপ্রিল সদরের দুইজন ও ডিমলার এক কিশোরী এবং ২১ এপ্রিল সদরের আরো এক যুবক করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হন। এরপরই প্রতিদিন আক্রান্তের তালিকা বাড়ছে। ফলে ৭ মাসে রোগী দাঁড়ায় ১ হাজার ২৩৩, এর মধ্যে মৃত্যুবরণ করেন ২৩ জন। আর উপসর্গ নিয়ে মারা যাওয়ার সঠিক তথ্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে তার সংখ্যা শতাধিক।  

জেলার সরকারি পরিসংখ্যান অনুযায়ী গত ৭ মাসের জেলা সদরে করোনা আক্রান্ত হয় ৬৫৭। সুস্থ্য হয়েছে ৬২৬জন। মৃত্যুবরন করেছে ৭ জন। চিকিৎসাধীন রয়েছে ২৪ জন। ডোমার উপজোয় করোনা আক্রান্ত ১০৩ জন। সুস্থ হয় ৯৬ জন। মৃত্যুবরন করে ১ জন। চিকিৎসাধীন রয়েছেন ৬জন। ডিমলা উপজেলায় করোনা আক্রান্ত ১০১ জন। সকলে সুস্থ হয়েছে। সেখানে চিকিৎসাধীন কেউ নেই। জলঢাকা উপজেলায় করোনা আক্রান্ত হয় ১৬১। সুস্থ্য হয়েছে ১৫০জন। মৃত্য্ ুবরন করে ৬ জন। চিকিৎসাধীন রয়েছে ৫জন। কিশোরগঞ্জ উপজেলায় করোনা আক্রান্ত ৬৪ জন। সুস্থ্য ৬০ জন। মৃত্যুবরন করে ১ জন। চিকিৎসাধীন রয়েছে ৩ জন। সৈয়দপুর উপজেলায় করোনা আক্রান্ত ১৪৭ জন। সুস্থ্য ১৩৫জন। মৃত্যুবরন করে ৮ জন। চিকিৎসাধীন রয়েছেন ৪ জন।   

সিভিল সার্জন জাহাঙ্গীর কবির বলেন, প্রথম ধাপে চিকিৎসায় ব্যাপক হিমশিম খেতে হলেও দ্বিতীয় ধাপ সামলাতে প্রস্তুতি রাখা হয়েছে। 

এদিকে করোনার প্রকোপ কিছুটা কমার পর মানুষের মধ্যে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধির কোনো বালাই ছিলো না। তাই এটি কার্যকরে জোর পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানালেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী।

তিনি আরও বলেন, মন্ত্রণালয় থেকে স্বাস্থ্যবিধি মানার েেত্র সচেতনতা বাড়ানো এবং বাধ্য করানোর জন্য মাঠ পর্যায়ে কাজ করছে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। মাস্ক না পরলে জরিমানা ও বিনামূল্যে মাস্ক বিতরন করা হচ্ছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –