ব্রেকিং:
কুড়িগ্রামে জেএমবি কর্তৃক ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার সাক্ষ্য গ্রহন অনুষ্ঠিত দিনাজপুরে বিপুল উৎসাহ উদ্দীপনায় বেকারী মালিক সমিতির নির্বাচন সম্পন্ন সৈয়দপুরে তিন দিনব্যাপী জাতীয় লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য ও প্রযুক্তি মেলার শুরু সৈয়দপুর বিমানবন্দরে জোরপূর্বক প্রবেশের চেষ্টাকালে তিন যুবক গ্রেফতার সালমান শাহ পারিবারিক কলহে আত্মহত্যা করেছেন : পিবিআই

মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

সর্বশেষ:
জাতীয় পতাকার সম্মান রক্ষার্থে সশস্ত্র বাহিনীর সদস্যদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে দুই দিনে একই পরিবারের দুইজনের মৃত্যু লালমনিরহাটে ট্রাক্টরের ধাক্কায় খাইরুল ইসলাম খোকা (২০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত করোনা আতঙ্ক: ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করলো তুরস্ক ও পাকিস্তান উন্নয়ন পরিকল্পনা একে অপরের পরিপূরক হতে হবে: প্রধানমন্ত্রী
৩৫৫

দেশসেবা ও মানবকল্যাণে স্কাউটিংকে কাজে লাগাতে হবে- রাষ্ট্রপতি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

স্কাউট আন্দোলন জোরদারের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশ ও মানবকল্যাণে স্কাউটিংকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন। সোমবার গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, স্কাউটিং লেখাপড়ার পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে একজনকে সুনাগরিক হতে সহায়তা করে। দেশসেবা ও মানবকল্যাণে স্কাউটিংকে কাজে লাগাতে হবে। বাংলাদেশের চিফ স্কাউট মো. আবদুল হামিদ আরো বলেন, স্কাউটিংয়ের শিক্ষা ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে প্রতিফলিত করা গেলে জাতীয় উন্নয়ন গতিশীল হবে।

বিশ্বব্যাপী স্কাউট আন্দোলনের প্রশংসা করে তিনি বলেন, স্কাউটিং কর্মকাণ্ড নতুন প্রজন্মকে আধুনিক, অগ্রগতিশীল ও সৃজনশীল নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করে। স্কাউটিং সমাজকে এগিয়ে নিতেও সহায়তা করে। রাষ্ট্রপতি কাব স্কাউটস ও স্কাউটার্সদের উদ্দেশ্যে বলেন, আগামী দিনে তোমারাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত ধর্মনিরপেক্ষ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে।

অনেক ত্যাগের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি স্কাউটদের প্রতি নিজেদের যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, তোমরা বিভিন্ন সমাজসেবা ও উন্নয়নমূলক কাজে সক্রিয় ভূমিকা পালন করবে। এ সময় বৃক্ষরোপণ, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার এবং বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে গণসচেতনতামূলক প্রচারণা চালানোর পরামর্শ দেন।

চিফ স্কাউট ঘূর্ণিঝড়, ভবন ধস ও অগ্নিকাণ্ডের ঘটনাসহ যেকোনো প্রাকৃতিক দুর্যোগের সময় উদ্ধার অভিযানে স্কাউটদের এগিয়ে আসারও আহ্বান জানান রাষ্ট্রপতি। পাশাপাশি দেশপ্রেমিক ও স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে স্কাউট আগামী দিনগুলোতে তার সেবামুখী কর্মকাণ্ড সম্প্রসারণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া মাদক, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, বাল্য বিবাহ ও ধর্মান্ধতার বিরুদ্ধে গণসচেতনতা তৈরি করতে স্কাউটদের অতীতের মতো সক্রিয় হওয়ার পরামর্শও দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, নতুন প্রজন্ম যারা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে দেখেনি, জাতি গঠনে যুক্ত হওয়ার লক্ষ্যে তাদের ইতিহাস থেকে অবশ্যই শিক্ষা নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের নিরলস কার্যক্রমের কথা উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, ভিশন-২০২১, ভিশন ২০৪১, ডেল্টা প্ল্যান ২১০০ এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ২০৩০-এর সঙ্গে মিল রেখে ইতিবাচক, আধুনিক ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির সঙ্গে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশীদার হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্কাউট আন্দোলনে অসামান্য অবদানের জন্য স্কাউট চিফ বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ এবং ৪৮ শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির স্কাউট অ্যাওয়ার্ড’ তুলে দেন। অনুষ্ঠানে স্মারক ডাকটিকিটও অবমুক্ত করেন রাষ্ট্রপতি।

এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের চিফ ন্যাশনাল কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ডা. মো. মোজাম্মেল হক খান প্রমুখ বক্তব্য রাখেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর