ব্রেকিং:
কুড়িগ্রামে জেএমবি কর্তৃক ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার সাক্ষ্য গ্রহন অনুষ্ঠিত দিনাজপুরে বিপুল উৎসাহ উদ্দীপনায় বেকারী মালিক সমিতির নির্বাচন সম্পন্ন সৈয়দপুরে তিন দিনব্যাপী জাতীয় লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য ও প্রযুক্তি মেলার শুরু সৈয়দপুর বিমানবন্দরে জোরপূর্বক প্রবেশের চেষ্টাকালে তিন যুবক গ্রেফতার সালমান শাহ পারিবারিক কলহে আত্মহত্যা করেছেন : পিবিআই

মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

সর্বশেষ:
জাতীয় পতাকার সম্মান রক্ষার্থে সশস্ত্র বাহিনীর সদস্যদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে দুই দিনে একই পরিবারের দুইজনের মৃত্যু লালমনিরহাটে ট্রাক্টরের ধাক্কায় খাইরুল ইসলাম খোকা (২০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত করোনা আতঙ্ক: ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করলো তুরস্ক ও পাকিস্তান উন্নয়ন পরিকল্পনা একে অপরের পরিপূরক হতে হবে: প্রধানমন্ত্রী
৭১৭

জেনে নিন বাঁশ বিরিয়ানি সম্পর্কে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? ভাবছেন বাঁশ দিলে আবার খুশি হওয়ার কি আছে? খুশি হওয়ার রহস্য আসলে বিরিয়ানিতে। মজাদার এই খাবারের প্রতি প্রায় প্রত্যেকেরই আলাদা একটা টান আছে। তবে আজ জানাবো এক অভিনব পদ্ধতিতে বাঁশের মধ্যে বিরিয়ানি রান্নার কথা।

আসলে বাঁশের মধ্যে কিভাবে বিরিয়ানি রান্না হবে এই অদ্ভুত প্রক্রিয়াটি নিজ চোখে না দেখলে বোঝানো যাবে না। সবচেয়ে মজার ব্যাপার হল এ বিরিয়ানি রান্না করতে কোনো প্রকার তেল ব্যবহার করতে হয় না। তবে এই লোভনীয় খাবারের আসল স্বাদ পেতে যেতে হবে পাবর্ত্য চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট বা রাজশাহীতে বসবাস করা নৃগোষ্ঠীর সদস্যদের মাঝে।

এই বিরিয়ানিতে কাঁচা বাঁশের দারুণ ফ্লেভার বিমোহিত করবে যে কোনো ভোজনরসিকদের। কয়লার ঢিমে আঁচে চলে রান্না। তবে এক্ষেত্রে কাঁচা বাঁশ নিলে ভালো। কারণ শুকনা বাঁশ খুব দ্রুতই পুড়ে শেষ হয়ে যাবে। ফলে ভিতরে রান্না কাঁচাই থেকে যাবে। 

বাঁশ বিরিয়ানি রান্নার প্রক্রিয়া সম্পর্কে জানা যায়- প্রথমে রান্নার জন্য প্রস্তুত করা মাংসের টুকরোগুলো হালকা করে তেলে ভেজে নিয়ে গ্রেভি রোস্টের মসলার সঙ্গে কিছুটা কসিয়ে নিতে হয়। তারপর পরিস্কার একটি বাঁশের চোঙ্গার ভিতরে হালকা ঘি দিয়ে তার সঙ্গে হালকা ভাপে রান্না করা বাসমতি বা চিনিগুড়া চালের ভাত আর মাংসের টুকরোগুলো ঢুকিয়ে দিতে হয়। 

বাঁশের চোঙ্গার খোলা মুখ ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে ১৫ মিনিটের মত আগুনে পুড়িয়ে নিতে হয়। আর বিরিয়ানিতে বাড়তি স্বাদের জন্য ব্যবহার করা হয় আলু বোখারা, কিসমিস, বাদাম, ঘি, বেরেস্তাসহ অনেক রকম মসলা।

১৫ মিনিট পরে যখন বাঁশের ভিতরে থেকে বাসমতি চালের চিকেন বিরিয়ানি বের করা হয় তখন রীতিমত বিরিয়ানির একটা গন্ধ আর সঙ্গে স্মোকি একটা ফ্লেভার জিভে জল এনে দেয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর