ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯১ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৫৯ জন
  • বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৭ ১৪২৮

  • || ০৭ রমজান ১৪৪২

সর্বশেষ:
বিএনপির আমলের ৯০ টাকার সার এখন ১২ টাকা- প্রধানমন্ত্রী ‘খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে’ স্বাস্থ্যবিধি মানাতে রংপুর জেলা প্রশাসনের মোবাইল কোর্ট ডোমারে ঝুপড়ির আগুনে পুড়ে ভিক্ষুকের মৃত্যু আজ সপ্তম দিনের মতো সারাদেশে চলছে সর্বাত্মক লকডাউন

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন শুরু বৃহস্পতিবার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মার্চ ২০২১  

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। যেসব শিক্ষার্থীদের ন্যূনতম আবেদন যোগ্যতা থাকবে তারাই আবেদন করতে পারবে।

বুধবার (৩১ মার্চ) জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমুহের সমন্বিত ভর্তি কমিটির সদস্য সচিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান প্রেরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, যে সকল শিক্ষার্থী ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি/আলিম ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ তারাই আবেদন করতে পারবে। প্রাথমিক আবেদনে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখায় ন্যূনতম জিপিএ ৭ দশমিক ৫ এবং মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকতে হবে। তবে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে।

শুধুমাত্র এবছরের জন্যই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। আগামী বছর হতে পূর্ববর্তী বছরের পাসকৃত অর্থাৎ সেকেন্ড টাইমার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি প্রদান করতে হবে না। প্রাথমিক আবেদনকারীদের মধ্য হতে রেজাল্টের ভিত্তিতে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৩ এপ্রিল এবং এসএমএসের মাধ্যমে তা শিক্ষার্থীদের জানানো হবে। পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্যাদি ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইট (www.gstadmission.org এবং www.gstadmission.ac.bd) এ পাওয়া যাবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –