শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
৭ আগস্ট থেকে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শুরু। ডেমোক্র্যাট নেত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন একই দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী কংগ্রেসের প্রথম হিন্দু সদস্য তুলসী গ্যাবার্ড। জনগণের সেবার উদ্দেশ্যেই ডাক্তার হতে হবে- স্বাস্থ্যমন্ত্রী ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলামকে সমর্থন দিয়েছে ইসলামী গণতান্ত্রিক পার্টি। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আ’লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যরা।

কেন্দ্রীয় ব্যাংক আইসিটি খাতের বৈদেশিক ব্যয়ের সীমা বাড়াল

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের বৈদেশিক ব্যয়ের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে যে কোনো আইটি বা সফ্টওয়্যার ফার্ম ব্যবসায়িক কাজে বছরে ৪০ হাজার ডলার ব্যয় করতে পারবে। এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে না। আগে এ সীমা ছিল ৩০ হাজার ডলার।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত দেশের সব এডি অফিসকে এ কথা জানানো হয়েছে।

নতুন নির্দেশনায় আইসিটি প্রতিষ্ঠানগুলোর জন্য কার্ডভিত্তিক আন্তর্জাতিক লেনদেনের সীমাও বাড়ানো হয়েছে। আগে এই সীমা ছিল ৬ হাজার ডলার। এখন তা বাড়িয়ে ৮ হাজার ডলার করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন ছাড়া রফতানি আয় বাবদ আসা বৈদেশিক মুদ্রার নির্দিষ্ট অংশ নিজের হিসাবে রেখে দিতে পারেন। বিদেশ ভ্রমণ, প্রদর্শনী ও সেমিনারে অংশ নেয়া, নতুন অফিস খোলা ও পরিচালনা, কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানিসহ নানা কাজে রফতানিকারকরা ওই অর্থ খরচ করেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর