ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯১ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৫৯ জন
  • বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৭ ১৪২৮

  • || ০৭ রমজান ১৪৪২

সর্বশেষ:
বিএনপির আমলের ৯০ টাকার সার এখন ১২ টাকা- প্রধানমন্ত্রী ‘খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে’ স্বাস্থ্যবিধি মানাতে রংপুর জেলা প্রশাসনের মোবাইল কোর্ট ডোমারে ঝুপড়ির আগুনে পুড়ে ভিক্ষুকের মৃত্যু আজ সপ্তম দিনের মতো সারাদেশে চলছে সর্বাত্মক লকডাউন

করোনায় সচেতনতা বাড়াতে মাঠে নেমে পড়েছে রংপুর জেলা প্রশাসন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১  

লকডাউন আসছে এমন ঘোষণার পর পরই মাঠে নেমে পড়েছে রংপুর জেলা প্রশাসন। করোনা সংক্রমণ রোধে নগরীর বিভিন্ন এলাকায় প্রচারণা, মাস্ক বিতরণ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন।

গত শনিবার (৩ মার্চ) দুপুর থেকে নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে করোনা রোধে সচেতনতামূলক প্রচারণা, লকডাইনের সময় করণীয় বিষয়ে জানানোসহ মাস্ক বিতরণ করতে দেখা যায়। রংপুরের জেলা প্রশাসনের পক্ষে এসব কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা। এ সময় বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সহায়তা করেন।

সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় অনেকেই এই লকডাউনকে স্বাগত জানিয়েছেন। লকডাউন পালনে প্রস্তুতি নিচ্ছেন রংপুরের মানুষ। তবে নিম্ন আয়ের মানুষ চরম বিপাকে পড়ার আশঙ্কায় চিন্তিত হয়ে পড়েছেন।

প্রতিদিন জেলায় করোনা শনাক্ত হচ্ছে ২৫ থেকে ৩০ জন। গত একমাস আগেও করোনা শনাক্তের হার ছিল শূন্যের কোটায়।

রংপুর নগরীতে নিয়মিত রিকশা চালান আব্দুর রহমান। তিনি বলেন,আবারো লকডাউন হলে হামার (আমাদের)বিপদ। রিকশা না চললে না খায়া থাকা নাকবে বউ  ছাওয়া (ছেলে-মেয়ে) নিয়া। করোনার চায়া (চেয়ে)বেটের জ্বালা অনেক বেশি ভয়ানক।

নগরীর ক্ষুদ্র পান ব্যবসায়ী আয়নাল মিয়া জানান, গত বারের লকডাউনের ধাক্কা এলাও(এখনো) সামলিবার পাও নাই। আবার বলে লকডাউন। এবার লকডাউন হলে বাঁচার উপায় থাকবার নয়।

ব্যবসায়ী নেতা ও সাধারণ মানুষ লকডাউনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তারা সিদ্ধান্তটি সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত বলে জানান। মানুষ লকডাউন পুরোপুরি মানলে করোনা সংক্রমণের হার কমে যাবে বলে তাদের ধারণা।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, শনিবার পর্যন্ত রংপুর জেলায় ৩৪ হাজার মানুষের দেহের নমুনা পরীক্ষা করে ৪ হাজার ১৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু বরণ করেছেন ৭৩ জন। 

অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী বলেন, সরকারের ১৮টি নির্দেশনা প্রতিপালনে কাজ করে যাচ্ছে জেলা প্রশাসন। কোন ব্যক্তি যেন মাস্ক ছাড়া বাড়ি থেকে বের না হয় সেজন্য সচেতন করা হচ্ছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –