• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৭ ১৪২৮

  • || ১০ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
সর্বোচ্চ পেশাদারী দক্ষতা ও উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন- প্রধানমন্ত্রী ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে সেতাবগঞ্জ পৌরসভায় টাইগার মাল্টিপল লঞ্চ মিসাইল সিস্টেম যোগ হলো সেনাবাহিনীতে `রেটুন শস্য` আবাদে আলোড়ন তুলেছেন ভূরুঙ্গামারীর কৃষকরা দিনাজপুর সদরে আরো ৭ দিন বাড়ল লকডাউন

এডিসন এলাইন্সে প্রতিনিধিত্ব করছেন পলক 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২১  

ডিজিটাল অর্থনীতিতে বৈশ্বিক এবং ন্যায় সঙ্গত এ্যাক্সেস নিশ্চিত করতে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ইসেনশিয়াল ডিজিটাল ইন্সফ্রাসট্রাকচার এন্ড সার্ভিসেস নেটওয়ার্ক (এডিসন এলাইন্স) নামে একটি জোট গঠন করেছে। এ জোটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনা মহামারির ফলে বিশ্বে যে নতুন (নিউ নর্মাল) পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তাতে ডিজিটাল প্রযুক্তি এ্যাক্সেসের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন এসেছে। এ প্রযুক্তি ব্যবহার করে কাজ করতে, শিখতে ও জীবনযাপনের অনুসঙ্গ হিসেবে ব্যবহার করতে মানুষকে আগের চেয়ে অনেক বেশি সক্ষম করে তুলেছে। একই সঙ্গে এ মহামারি বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার মধ্যে বিদ্যমান বৈষম্যকে উন্মোচিত করছে ও বাড়িয়েছে। 

এ পরিস্থিতিতে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ‘এডিসন এলাইন্স’ নামক এ জোট গড়ে তুলেছে। এর লক্ষ্য হচ্ছে ডিজিটাল অর্থনীতিতে বৈশ্বিক এবং ন্যায়সঙ্গত এ্যাক্সেস নিশ্চিত করা। পাশাপাশি প্রযুক্তি শিল্প ও অর্থনীতির অন্যান্য সমালোচনামূলক খাতগুলোর মধ্যে ক্রস সেক্টরাল সহযোগিতা নিশ্চিত করা।

এ জোটটির প্রথম সভাতে শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে বাংলাদেশের প্রযুক্তিগত উদ্যোগগুলো তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী পলক। ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে  ডিজিটাল এ্যাক্সেস নিশ্চিত করা, শহর ও গ্রামাঞ্চলের বৈষম্যগুলো কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশের পদক্ষেপগুলোও তিনি তুলে ধরেন, যা অনায়াসেই পৃথিবীর অন্য অনেক দেশের জন্য রোল মডেল হতে পারে।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ২০১৬ সালে জুনাইদ আহমেদ পলককে ইয়ং গ্লোবাল লিডার হিসেবে মনোনিত করেছিল। সে বছর সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্য থেকে এ মনোনয়ন পেয়েছিলেন পলক। বিশ্বের বিভিন্ন দেশের চ্যাম্পিয়ান লিডার্সরা এ এডিসন এলাইন্সের সদস্য।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –