ব্রেকিং:
করোনায় প্রণোদনা নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রোববার করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তি থেকে করোনাভাইরাস ছড়ায়না করোনা পরীক্ষায় ২০ লাখ টাকার কিট দেবে সাকিবের ফাউন্ডেশন আগামী সাত দিনের মধ্যে করোনাভাইরাস পরীক্ষার নতুন পদ্ধতি আসছে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬১ জনে
  • শনিবার   ০৪ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২০ ১৪২৬

  • || ১০ শা'বান ১৪৪১

সর্বশেষ:
রোববার থেকে ১০ টাকায় চাল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার ব্যক্তিগতভাবে ত্রাণ দিতে চাইলেও পুলিশকে অবহিত করতে হবে করোনা পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সঙ্কট মোকাবিলায় কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সারাদেশের করোনা পরিস্থিতি তুলে ধরার জন্য চালু হচ্ছে ‘করোনা ম্যাপ’ মেয়াদ বাড়লো বাফুফের বর্তমান কমিটির
৫৯

এই ৭টি জিনিস স্পর্শ করা মাত্রই হাত ধুতে হবে   

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

এই ৭টি জিনিস স্পর্শ করা মাত্রই হাত ধুতে হবে। এতে ভাইরাস, ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণু থেকে সুরক্ষায় থাকবে আপনার দেহ।
‌১. রেস্টুরেন্ট মেন্যু: রেস্টুরেন্টে খেতে গেলে সবাই কম-বেশি মেন্যু হাত দিয়ে ধরেন। খেয়াল করেছেন কি? এক মেন্যু অনেক মানুষই হাতে নেন। এতে লাখ লাখ ব্যাকটেরিয়া অবস্থান করে।

২. টাচস্ক্রিন: মোবাইল স্ক্রিন কিংবা অফিসের বায়োমেট্রিক স্ক্যানার আমাদের নিত্যদিনের কাজের অংশ। এগুলোও জীবানু বহন করে, কারণ আমরা সেগুলো অনেকসময় অন্যের হাতে দেই।

৩. টাকা: নোট বা কয়েন দিনে অনেকবার অদল-বদল হতে পারে। তাই এতে নানা ধরণের জীবাণু লেগে থাকে। তাই টাকা হাত দিয়ে ধরার পর অবশ্যই হাত জীবানুমুক্ত করে নিন।

৪. গাড়ি কিংবা দরজার হাতল: গণপরিবহনের হাতল, অফিস-আদালত, দোকানপাট, লিফট প্রভৃতির দরজায় হাত দেয়ার পর ব্যাকটেরিয়ার বিস্তার রোধে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

৫. চিকিৎসক ও হাসপাতালের জিনিসপত্র: একজন ডাক্তারের কক্ষে নানারকম রোগীর আসা-যাওয়া থাকে। ফলে সেখানকার অধিকাংশ জিনিসেই ব্যাকটেরিয়া বা জীবাণু থাকতে পারে। উদাহরণ- কলম; যা দিয়ে রোগীরা স্বাক্ষর করে থাকেন।

৬. কিচেন বোর্ড এবং স্পঞ্জ: রান্নাঘর হলো বাড়ির অন্যতম জীবাণুবোঝাই স্থান। এখানে বাজারের কাঁচা খাবারের সঙ্গে সঙ্গেই বিভিন্ন খাবার, ফলমূল, শাকসবজি, মাছ-মাংস এবং রান্নাঘরের জিনিসপত্র ধোয়া ও পরিষ্কার করা হয়।

৭. এয়ারপোর্টের জিনিসপত্র: প্রতিদিন অসংখ্য মানুষ বিমানে যাতায়াত করে। এয়ারপোর্টের জিনিসপত্রে অনেক মানুষের স্পর্শের ফলে জীবাণু ছড়ানোর সম্ভাবনাও বেশি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর