• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
২০১৯-২০ অর্থবছরে দেশে মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার করোনা ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত দেশের চার কোম্পানি বন্যায় এ পর্যন্ত ১১,৭৫০ টন চাল বিতরণ করেছে সরকার দেশে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠান ঐক্যফ্রন্টের ভূমিকায় বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা
৬৪২

আদিবাসীদের হারানো জমি উদ্ধারের সমঝোতা স্মারক 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জুন ২০২০  

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চন্ডিপুর গ্রামের আদিবাসীদের হারানো জমি উদ্ধারের বিষয়ে সমঝোতা স্মারক অনুষ্ঠিত হয়েছে।


সোমবার সদর সাব রেজিস্ট্রারের কার্যালয়ের সামনে আদিবাসীদের সাথে ভুমি দখলদার শাহজাহান ও তার ভাইয়ের সাথে এই সমঝোতা স্মাক্ষর হয়।


উন্নয়ন সংস্থা ইএসডিও’র উদ্যোগে ও হেকস-ইপারের সহযোগিতায় সমঝোতা স্মারক সহি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইএসডিও’র প্রেমদ্বীপ প্রকল্পের কো-অর্ডিনেটর শাহ মো: আমিনুল ইসলাম প্রোগ্রাম অফিসার ঝরনা বেগম, ইএসডিও’র ফোকাল পার্সন শামীম হোসেন, ঠাকুরগাঁও প্রেসক্লাব সভাপতি মনসুর আলীসহ চন্ডিপুর গ্রামের আদীবাসীদের পক্ষে কান্দরু গং ও ভুমি দখলকারী শাহজাহান।  


জানা যায়, সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চন্ডিপুরে প্রায় ৫১ শতক আদিবাসী কান্দরু ও রবি উড়াওদের জমি বেদখল হয়। পরবর্তীতে দীর্ঘদিন একই এলাকার শাহজাহানসহ তার তিন ভাই ওই দমি দখল করে ব্যবহার করছিল। এ অবস্থায় উন্নয়ন সংস্থা ইএসডিও ২০০৮ সালে প্রথমে স্থানীয়দের সাথে আলোচনা করে সমাধান না হওয়ায় ইউনিয়ন পরিষদে মামলা করে। মামলা দীর্ঘদিন চলার পরও কোন ফল না আসায় উপজেলা পরিষদ ও সহকারী কমিশনার (ভুমি) এর সাথে আলোচনা করে গত বছরে জেলা ও দায়রা জজ কোর্টে মামলা করে। মামলার কার্যক্রম অনুযায়ী নিজের ভুল বুঝতে পেরে শাহজাহান ও তার ভাইয়েরা সমঝোতার প্রস্তাব দেয়।

এ অবস্থায় উল্লেখিত জমির বর্তমান দরে ৩ লাখ ৫০ হাজার টাকা প্রদানের প্রস্তাবে আদিবাসীরা রাজি হলে অবশেষে সমঝোতা স্মারক হয়। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর