ব্রেকিং:
দিনাজপুরে কালবৈশাখীর তাণ্ডব, ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা। কাহারোল থানার ১ নং ডাবোর ইউনিয়নে বজ্রপাতে একজন নিহত, আহত ২
  • রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৬ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী- প্রধানমন্ত্রী পবিত্র রজনীতে করোনা থেকে রক্ষার প্রার্থনা করি- রাষ্ট্রপতি বিরামপুরে `জয়বাংলা ভিলেজ’ পরিদর্শনে এমপি শিবলী সাদিক রংপুরে হঠাৎ বেড়েছে ছাগল চুরি মরিচের ফলন ভালো, দামে শঙ্কায় কৃষক

আইনের ফাঁদে আটকা পড়া সেই বাছুরটি ফিরল মায়ের কাছে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

বাংলাদেশ-ভারতে আইনের ফাঁদে আটকা পড়া দেড় মাস বয়সী ছোট্ট এঁড়ে বাছুরটি ৪ দিন মাকে ছাড়া একা থাকার পর অবশেষে মায়ের কাছে ফিরছে।

গতকাল শনিবার (২৪ এপ্রিল) বিকেল ৫টায় লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম তিনবিঘা করিডোর দিয়ে বৈধ ভাবে মায়ের কাছে ফিরল।

এর আগে গত বুধবার (২১এপ্রিল) বিকেলে দেড় মাস বয়সী ছোট্ট এঁড়ে বাছুরটির বেঁচে থাকতে মা গাভীর দুধই ভরসা। কিন্তু বাছুরকে আটক করে লালমনিরহাটের দহগ্রামের তিনবিঘা করিডোর গেট দিয়ে গাভীটিকে যেতে দেওয়ায় হৃদয় বিদারক ঘটনার সৃষ্টি হয়েছে। গাভী থেকে বাছুরটিকে আলাদা করার অভিযোগ উঠেছে এক বিজিবির বর্ডার সিকিউরিটি ব্যুরো (বিএসবি) সদস্যের বিরুদ্ধে। এ ঘটনা ঘটেছে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পাটগ্রাম পৌর এলাকার নং ওয়ার্ডের বাসিন্দা সিরাজুল ইসলাম সিরাজ তিনবিঘা করিডোর এলাকায় ৪ দিন ধরে আটকাপড়া দেড় মাস বয়সী ছোট্ট এঁড়ে বাছুরটি বিভিন্ন এলাকা থেকে দুধ সংগ্রহ করে ভিডারের সাহায্যে বাছুরটিকে খাওয়াচ্ছেন। এদিকে একটু পর পর বাছুরটি সবার দিকে তাকিয়ে হাম্বা হাম্বা শব্দে ও চোখের পানি ছেড়ে কাঁদছে। বাছুরটিকে দুধ খেতে না দিতে পারায় গাভীটির ওলান ফুলে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে। এ পারে এঁড়ে বাছুর ও পারে গাভি। এমন দৃশ্য দেখতে শত শত মানুষের আশ্চর্য হয়।
 

বিজিবি সুত্র জানায়, দহগ্রাম ইউনিয়ন থেকে ইউপি চেয়ারম্যানের পশু বিক্রয়ের সনদ দেওয়ার পর সেই গরুগুলো বিজিবি যাচাই করার মাধ্যমে সপ্তাহে শনিবার ও বুধবার ৩০ টি করে মোট ৬০ টি গরু তিনবিঘা করিডোর গেট দিয়ে বাংলাদেশের মূল-ভূখন্ড পাটগ্রামে নিতে পারেন দহগ্রামের বাসিন্দরা।

গাভীসহ বাছুরটির ক্রেতা সিরাজ মিয়া বলেন, বিজিবি বাছুরটিকে জব্দ করে গত বৃহস্পতিবার নিলাম দেয়। নিলামে অংশ নিয়ে ১৫ হাজার টাকায় কিনে নিই। বর্তমানে দুধ কিনে ফিডারের সাহাড্য বাছুরটিকে দুধ খাওয়াতে হচ্ছে।

এ বিষয়ে বিজিবি’র বর্ডার সিকিউরিটি ব্যুরো (বিএসবি) সদস্য ইব্রাহিম বলেন,যার কাছে বাছুরটি পেয়েছি তার নিকট বৈধ কাগজ না থাকায় বাছুরটিকে আটক কনে নিলামে দেওয়া হয়েছে।

রংপুর ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মদ ইসহাক বলেন, বাছুরটিকে তো এ রকম করার কথা নয়। শুনেছি বাছুরটির দাবিদার ছিলনা। বিএসবি সদস্য ইব্রাহিম বাছুরটিকে একক ভাবে ধরেছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –