শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
৭ আগস্ট থেকে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শুরু। ডেমোক্র্যাট নেত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন একই দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী কংগ্রেসের প্রথম হিন্দু সদস্য তুলসী গ্যাবার্ড। জনগণের সেবার উদ্দেশ্যেই ডাক্তার হতে হবে- স্বাস্থ্যমন্ত্রী ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলামকে সমর্থন দিয়েছে ইসলামী গণতান্ত্রিক পার্টি। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আ’লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যরা।

অতিথি আপ্যায়নে শিউলি ফুল জর্দা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  

জর্দা অতিথি আপ্যায়ন থেকে বিয়ে বা যেকোনো উৎসবে থাকা চাই-ই-চাই। খাবারে শাহী আমেজ এনে দেয় জর্দা! মিষ্টি স্বাদের এই খাবারটি দাওয়াতে গিয়ে অনেকবারই খেয়েছেন নিশ্চয়ই!
তবে বাড়িতে বানিয়েছেন কী কখনো? তাও যদি হয় শিউলি ফুল জর্দা। নাম শুনে ঘাবড়ে গেলেন নাকি? যে শিউলি ফুল দিয়ে আবার জর্দা রান্না হয় কীভাবে? একদমই তা না, এটি দেখতে অনেকটা শিউলি ফুলের ন্যায়। জেনে নিন শিউলি ফুল জর্দার রেসিপি-   
 
উপকরণ: পোলাও এর চাল ২ কাপ, চিনি এক কাপ,দারুচিনি  দুই টুকরা, এলাচ ৪ টি, কিশমিশ ২ টেবিল চামচ, কাজু বাদাম ২ টেবিল চামচ, মোরব্বা আধা কাপ,  ফুড কালার ২ ফোঁটা, গোলাপ জল আধা চা চামচ, ঘি বা তেল দুই টেবিল চামচ, পানি পাঁচ কাপ।  

প্রণালী: কড়াইতে ঘি বা তেল দিয়ে গরম করে দারুচিনি ও এলাচ ভেজে নিন। এবার চাল দিয়ে ভালোভাবে ভেজে চিনি মিশিয়ে পানি দিয়ে ফুটাতে হবে। পানি শুকিয়ে গেলে গোলাপ জলে ফুড কালার গুলিয়ে চালের উপর দিয়ে মেশাতে থাকুন। কিশমিশ, বাদাম ও মোরব্বা দিয়ে মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। নামিয়ে পছন্দ মতো সাজিয়ে সার্ভিং প্লেটে পরিবেশন করুন স্বাদে গন্ধে অতুলনীয় শিউলি ফুল জর্দা।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –